Recents in Beach

কুরবানির হুকুম |কুরবানির মাসয়ালা | Kurbani | Abdullah media


 কুরবানির হুকুম

কুরবানির হুকুম সম্পর্কে কূদূরী গ্রন্থপ্রণেতা বলেন-

الاضحیة واجبة على كل حر مسلم مقيم موسر في يوم الاضحى يذبح عن نفسه وعن ولده الصغير

অর্থাৎ,  প্রত্যেক ধনবান, স্থায়ী বাসিন্দা ও স্বাধীন মুসলমানের ওপর কুরবানির দিন তার নিজের ও অপ্রাপ্তবয়স্ক সন্তানের পক্ষ থেকে কুরবানি করা ওয়াজিব।

তবে এ বিধান নিয়ে ইমামগনের মাঝে মতভেদ রয়েছে। য়েমন-

১. আবু হানিফাসহ অন্যান্যের অভিমত : ইমাম আবু হানিফা, মালেক, যুফার ও হাসান (র)-এর মতে, যে ব্যক্তি নেসাব পরিমাণ সম্পদের মালিক হবে তার ওপর কুরবানি ওয়াজিব

    দলীল :

    ক. মহান আল্লাহর বাণী- فصل لربک وانحر

    খ. আবু হুরাইরা (রা) সূত্রে রাসুল (স)-এর বাণী- 

 من وجد سعة ولم یضح فلا یقربن مصلانا

অর্থাৎ, "যে ব্যক্তি সামর্থ্য থাকা সত্যেও কুরবানি করেনা, সে যেন আমার ঈদগাহে উপস্থিত না হয়।" এরূপ কঠোর উক্তি ও ভর্ৎসনা ওয়াজিবের ক্ষেত্রেই হতে পারে, সুন্নাতের ক্ষেত্রে নয়।

২.শাফেয়ীসহ অন্যান্যের অভিমত : ইমাম শাফেয়ী, আহমাদ ও আবু ইউসুফ (র)-এর মতে, কুরবানি করা সুন্নাত।

    দলীল : রাসূল (স)-এর বাণী-

-من اراد ان یضحی منکم فلا یاُخذ من شعرہ واظفارہ شییا

উদ্বৃত হাদীসে اراد শব্দটি وجوب সাব্যস্ত করেনা। সুতরাং তা সুন্নাত হওয়াই যুক্তিযুক্ত।

৩. মুহাম্মদের অভিমত : ইমাম মুহাম্মদ, আবু ইউসুফ ও শাফেয়ী (র)-এর ভিন্ন মতে কুরবানি সুন্নাতে মুয়াক্কাদা।

    দলীল : রাসূল (সা)-এর বাণী- 

من ذبح قبل الصلوة فانما یذبح لنفسہ ومن ذبح بعد الصلوة فقد تم نسکہ واصاب سنة المسلمین

 শাফেয়ীসহ অন্যান্যের দলীলের প্রত্যুত্তর : ইমাম শাফেয়ী (র)-সহ অন্যান্যের উপস্থাপিত দলীলের প্রত্যুত্তরে হানাফী আলেমগন বলেন, তাদের হাদীসে اراد শব্দটি الخیرة-এর অবকাশ দেয়না। অপরদিকে আবু হুরায়রা (রা)-এর বর্ণিত হাদীসে কুরবানি না করার ওপর যে ধমক এসেছে, তা শুধু ওয়াজিবের ক্ষেত্রে প্রযোজ্য।

♦আরো পড়ুন >
--------------------------------------
♦কার ওপর কুরবানি ওয়াজিব আর কার ওপর ওয়াজিব নয়

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ